বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

কাল নাট্যশালায় ‘খোয়াবনামা’

সাতচল্লিশের দেশভাগের পটভূমিতে তৎকালীন জনমানুষের বিস্তৃত জীবনের গল্প ‘খোয়াবনামা’। আখতারুজ্জামান ইলিয়াসের একই নামের উপন্যাস অবলম্বনে লেখা নাটকটি মঞ্চে এনেছে প্রাচ্যনাট। এটি তাদের ৩৭তম প্রযোজনা। উপন্যাসটির নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন। নির্দেশনা দিয়েছেন তৌফিকুল ইসলাম। আগামীকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সন্ধ্যা সাতটায় দেখা যাবে ‘খোয়াবনামা’।

কাৎলাহার বিলের ধারে এক বিকেলবেলায় মজনু শাহর প্রচুর ফকিরের সঙ্গে মহাস্থানগড়ের দিকে যাওয়ার সময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেপাই সর্দার টেলারের গুলিতে মারা যান মুনশি বয়তুল্লাহ শাহ। এর পর থেকেই কাৎলাহার বিলের দুই ধারের গিড়িডাঙা ও নিজগিড়িডাঙার মানুষ সবাই জানে, বিলের উত্তরে পাকুড়গাছে আসন নিয়ে রাতভর বিল শাসন করেন মুনশি। এই মুনশিকে ঘিরেই শুরু হয় নাটকের গল্প।

নাটকটিতে অভিনয় করেছেন সানজিদা প্রীতি, সাখাওয়াত হোসেন, মনিরুল ইসলাম, চেতনা রহমান, শশাংক সাহা, মো. সোহেল রানা, মিতুল রহমান, মো. সোহেল রানা, তানজি কুন, সাইদুর রহমান, শ্রাবণ শামীম প্রমুখ। নাটকটির গানের সুর করেছেন রাহুল আনন্দ, সংগীতে নীল কামরুল, কোরিওগ্রাফিতে স্নাতা শাহরিন, মঞ্চ পরিকল্পনায় এ বি এস জেম এবং আলোক ভাবনায় ঠাণ্ডু রায়হান।

বর্ণলিপি বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়