বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

শিরোনাম

শীতে পেয়ারার উপকারীতা

শীত আসতেই শীতকালের সবজি আর ফলে ভরপুর বাজার। সেগুলোর দিকেই আকর্ষণ বেশি থাকে ক্রেতাদের। আর শীত মানেই তো কমালালেবু। তাই এই সময় পেয়ারা জাতীয় ফলের চাহিদা একটু কমই থাকে। তবে অনেকেই জানেন না কত গুণ সমৃদ্ধ ফল পেয়ারা। ছোট-বড় বিভিন্ন পেয়ারাতেই রয়েছে বহুমাত্রিক গুণাবলি।

দেখে নেয়া যাক কি কি গুণাবলি রয়েছে পেয়ারাতে

* ক্যালশিয়াম থেকে ফসফরাস, খাদ্যের বিভিন্ন উপাদান থাকে এই ফলে। তা ছাড়াও থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। শীতকালে অনেকে কমলালেবু কিনতেই ব্যস্ত থাকে শুধু ভিটামিন সি-র জন্য। কিন্তু এই ফলে ভিটামিন সি কোনও অংশে কম থাকে না। ফলে প্রতিরোধশক্তি বাড়াতে কাজে লাগে পেয়ারা।

* ডায়াবেটিস নিয়ন্ত্রণেও কাজে লাগে পেয়ারা। কারণ পেয়ারায় অনেকটা পরিমাণ ফাইবার আছে। তা শরীর থেকে অতিরিক্ত চিনি শুষে নিতে পারে।

* পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’ । ফলে দৃষ্টিশক্তি বাড়াতেও সক্ষম এই ফল।

* রক্তচাপও নিয়ন্ত্রণে কাজে আসে পেয়ারা। এতে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। তা যত্ন নেয় হৃদযন্ত্রের।

* পেয়ারায় রয়েছে ব্যাকটিরিয়ার বিরুদ্ধে লড়ার ক্ষমতা। পেটের কোনও গোলমালের সময়ে তা সাহায্য করতে পারে জীবণুর সঙ্গে ল়ড়তে। ফলে ডায়েরিয়ার মতো অসুখ হলেও সাহায্য করে পেয়ারা। সূত্র: আনন্দবাজার অনলাইন

বর্ণলিপি বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

সংশ্লিষ্ট সংবাদ

এই সপ্তাহের পাঠকপ্রিয়